সর্বশেষ:

মহাজগতের ধারণা পাল্টে দিয়ে নোবেল জয় করলেন তিন বিজ্ঞানী

মেডিভয়েস রিপোর্ট: ফিজিকাল কসমোলজি তাত্বিক আবিষ্কার ও সূর্যের মতো একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করা সৌরজগতের বাইরের একটি গ্রহ -এই দুই আবিষ্কারেই মহাজগত সম্পর্কে মানুষের বরাবর ধারণাটা বদলে গিয়েছে। আর এরই প্রতিদানস্বরূপ এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন কানাডীয়-আমেরিকান মহাবিশ্বতত্ত্ববিদ জেমস পিবলস, সুইজারল্যান্ডের জ্যোতির্বিজ্ঞানী মাইকেল মায়োর ও ডিডিয়ার কুয়েলোজ।

মঙ্গলবার (৮ অক্টোবর) রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এই পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করেছে। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

‘মহাবিশ্বের বিবর্তন ও মহাজগতে পৃথিবীর অবস্থান বিষয়ে আমাদের ধারণা তৈরিতে অবদান’ রাখায় এই আন্তর্জাতিক পাচ্ছেন তারা। বিচারকরা বলেন, মহাবিশ্বে আমাদের স্থান নিয়ে বোঝাপড়া বাড়াতে তাদের গবেষণা সহায়ক হবে। নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে পিবলস পাবেন অর্ধেক। আর বাকি অর্ধেক মায়োর ও কুয়েলোজ ভাগ করে নেবেন।

লেজারের শক্তিকে বহুগুণে বাড়িয়ে তোলার যুগান্তকারী কৌশল উদ্ভাবনের জন্য গত বছর আর্থার আশকিন, জেরার্ড মুরু ও ডোনা স্ট্রিকল্যান্ড পদার্থবিদ্যায় নোবেল পেয়েছিলেন।

এর আগে চিকিৎসাশাস্ত্রে পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। প্রাণীর কোষ কীভাবে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খাইয়ে নেয়, সেই রহস্যের কিনারা করে এবার যুক্তরাষ্ট্রের উইলিয়াম জি কায়েলিন, যুক্তরাজ্যের স্যার পিটার জে র‌্যাটক্লিফ ও যুক্তরাষ্ট্রের গ্রেগ এল সেমেনজার এবার চিকিৎসায় নোবেল পেয়েছেন।

পদার্থে নোবেল বিজয়ীদের নিয়ে বিচারকরা বলেন, বিশ্ব সম্পর্কে আমাদের ধারণাকে চিরতরে বদলে দিয়েছে তাদের গবেষণা। যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানের আলবার্ট আইনস্টাইন অধ্যাপক। আর মেয়োর ও কুয়েলোজ দু'জনেই জেনেভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

কুয়েলোজ অবশ্য ব্রিটেনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেছেন। সুইজারল্যান্ডের ওই জুটি অসাধারণ বিস্ময়কর কাজ করেছেন বলে উল্লেখ করা হয়েছে।


সংবাদটি শেয়ার করুন:


  নোবেল 






























জনপ্রিয় বিষয় সমূহ:

প্রধান উপদেষ্টা: অধ্যাপক ডা. মো. তাহির, সাবেক ভাইস চ্যান্সেলর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), ঢাকা
বার্তা কক্ষ: ০১৮৬৭৮৪৪৪৫৩  ই-মেইল: [email protected]
মোবাইল: ০১৮৬৭৮৪৪৪৫১